গত দু-তিন বছরে ভারতের বিস্তীর্ণ মালভূমি এলাকা ছোটনাগপুর আলোচনার কেন্দ্রবিন্দুতে জায়গা করে নিয়েছে। ছোটনাগপুর বলতে আমরা যা বুঝি- " শিখ্-শিখর নাগপুর/আধাআধি খড়গপুর"। পশ্চিমবঙ্গের পুরুলিয়া, পশ্চিম-দক্ষিণ বাঁকুড়া( বর্তমান খাতড়া), পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ ঝাড়খণ্ড ও ওড়িশ্যার বিস্তীর্ণ এলাকা এই মালভূমির অন্তর্গত। এই মালভূমি এলাকায় সবচেয়ে বেশী সংখ্যায় বসবাস আদিবাসী জনজাতির। কিন্তু ঘটনা হলো, এই আদিম তপশীলির কিছু গোষ্ঠী যথা, সাঁওতাল, মুন্ডা, ভূমীজ, ইত্যাদি উপজাতি সংবিধান স্বীকৃত তপশীলি উপজাতি, এবং কিছু গোষ্ঠী প্রধানত কুড়মী সম্প্রদায় স্বাধীনতার পর থেকেই আদিবাসী স্বীকৃতির হৃত গৌরব পুনরুদ্ধারের আন্দোলনে ব্রতী।
প্রথমেই লেখার স্বচ্ছতা প্রমাণে এই কুড়মী সম্প্রদায় যে আদিবাসী তথা তপশীলি উপজাতি, তার স্বপক্ষে কিছু প্রমাণ রাখি।
ঘটনাচক্রে চলে যেতে হয় Indian Succesion Act, 1865( X of 1865) এর কথায়, যে Act র 332 নং ধারায় Governer General পরিষ্কার ভাবে বলে দিয়েছে, মুণ্ডা, ওরাঁও, সাঁওতাল, হো, ভূমীজ, ঘাসী, গোণ্ড, কান্ধ, কোড়া, কুড়মী, মেল সারিয়ান ও পান আদিম অধিবাসী, এই অধিবাসীদের বিশেষ ক্ষমতা প্রদান করা হলো।
পরবর্তী 1913 সালের 2 রা May, সীমলাতে এক বৈঠক হয়। এবং পরদিন 3 রা May প্রকাশিত হয় " The Gazette of India. তার 550 নং নোটিফিকেশনে পরিস্কার ভাবে উল্লেখিত রয়েছে 1865 র Indian Suceesion Act এ নিবন্ধিত জনসম্প্রদায় হলো উপজাতি।
আরো কিছু সংগৃহীত প্রমাণ রাখি--
1. 1918-1925 সালে, Survey and Settlement Portion, Manbhum District by B.K.Gokhle, I.C.S, Settlement of ficer of Chhotonagpur এ Chapter 1 এর 22 নং পয়েন্টে( পাতা নং 14) ঘোষণা করেছিলেন- " The following castes are S.T such as Kurmi, Santal, Bauri, Bhumij, Bhunia, Kora, Kheria, Oran, Munda and Ho.
2. 1925 সালে পাটনা হাইকোর্টের বিচারপতি ম্যাকফারসন একটি মামলার রায়ে মন্তব্য করেন- " The Kurmi Mahato of Manbhum district are racially an aboriginal tribe". এই পাটনা হাইকোর্টেরই AIR, 1931, page.no 305 এ গণেশ মাহাত বনাম শিবচরণ মাহাতোর মামলার রায় দানকালে বিচারপতি জাওলাপ্রসাদ ও বিচারপতি কনবন্ত সাহানী মন্তব্য করেন," বাদী ও বিবাদী উভয়পক্ষই " aborginal tribe".
3. এছাড়াও বিহার ও উড়িষ্যা গেজেটের (Notification no 49, Patna, wednesday, 16 th dec, 1939) এবং Judicial department( noti-8th dec, 1939) অনুসারে সাঁওতাল, মুণ্ডা, ওঁরাও সহ কুড়মী সম্প্রদায়ও তপশীলি উপজাতিভুক্ত।
প্রশ্ন হলো, তাহলে কুড়মী সম্প্রদায় আদিবাসী তপশীলি উপজাতি স্বীকৃতি হারালো কি করে??? --- এর উত্তর খুঁজলে দেখা যায়, এর পিছনে লুকিয়ে রয়েছে এক গভীর ষড়যণ্ত্র ও প্রহসন। চলে যেতে হয় অধুনা ইতিহাসে। 1918 সালে যখন " সাউথ বরো কমিশন" ভারতে আসে, তখন বাবা সাহেব আম্বেদকর সেই কমিশনকে ভারতীয় তপশীলি জাতি ও উপজাতিদের রাজনৈতিক, সামাজিক, অর্থনেতিক সহ অন্যান্য অধিকার আদায়ের জন্য লিখিত এক মেমোরেন্ডাম দেন।
এরপর 1919 সালে First Indian Act রচিত হয়, এবং তপশীলি জাতি ও উপজাতিদের জন্য মনোনয়নের অধিকার দেওয়া হয়। ঠিক এখানেই শুরু হলো সমস্যা। সংখ্যার আধিক্যে অধিকাংশ মনোনয়নের অধিকার চলে যায় আদিবাসী ও তপশীলি সম্প্রদায়ের কক্ষে। আর এখানেই শুরু হয় সেই ব্রাহ্মণ্যবাদের খেলা, শুরু হয় দলভারী করার কাজ, শুরু হয় গৈরীকরণ। 1925 সালে প্রতিষ্ঠিত হয় রাষ্ট্রীয় সয়ং সেবক সংঘ, যারা এই কাজকে আরো তরাণ্বীত করে। ভারতীয় আদিবাসীদের গলিতে গলিতে মন্দির গড়ে ওঠে, ঘরের কোণায় কোণায় ছড়িয়ে পড়ে ব্রাহ্মণ্যবাদী ভাবধারা।
এরপর 1930-31 সালে Round Table Conferance এ প্রধাণ চারটি দাবী ওঠে। Separate Electors, Dwell voting, Adult Frqnchies and Adequate Representation according to population.
সবকিছু ঠিক থাকলেও বাধ সাধে এই চার নং দাবী নিয়ে। ততকালীন ভারতের বৃহত্তর জনগোষ্ঠী হল আদিবাসী, আর এই ছোটনাগপুরে প্রায় শতকরা শতভাগই হলো আদিবাসী সম্প্রদায়। আর এদের মধ্যে সংখ্যাধিক্য হলো কুড়মী সম্প্রদায়। তার জন্য প্রজাসত্ত্ব আইনকে লঘু করতে শুরু হয় এক ঘৃণ্য চক্রান্ত, "ছোটনাগপুর ভাঙন"। বর্তমানে ঝাড়খণ্ড, ওড়িশ্যা, বিহার, মধ্যপ্রদেশ এরকম ভাঙতে ভাঙতে ছোট ছোট জেলাতে এসে ঠেকেছে, সেই জেলাও রেহাই পায় নি, মেদিনীপুর কে ভেঙে পূর্ব-পশ্চিম এবং এখন ঝাড়গ্রাম তারই ভগ্নাংশের দেহাবশেষ।
পরবর্তীকালে 1950 সালে সংবিধান রচনার সময় সাংবিধানিক ভাবে আদিবাসী স্বীকৃতি দিতে গিয়ে অজানা এক কারণে এলাকার বৃহত্তর জনগোষ্ঠী কুড়মীদের বাদ দিয়ে রচিত হয় সংবিধান। প্রসঙ্গত CNT act এর section 1 এর subsection 1 এ বলা হয় সংখ্যাগরীষ্ঠ জনগোষ্ঠী প্রয়োজনানুসারে কমিটি গঠন করে আইন প্রণয়ন করতে পারবে, এছাড়া কলকাতা হাইকোর্টের Deputy Commissioner Roy Bahadur এর লিখিততে স্পষ্টভাবে বলা হয়, Hill Area তে কোন রাজনৈতিক দলেরই নিয়ন্ত্রণের বাইরে সম্পূর্ণ স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা থাকবে District Counsillor র হাতে। এই দুটো জিনিসকে ধামাচাপা দিতেই এবং সমগ্র জঙ্গলমহলের জল-জমি-জঙ্গল তথা রাষ্ট্রীয় সম্পদের অধিকার থেকে বঞ্চিত করতে কুড়মী সম্প্রদায় তথা আদিবাসীদের সাথে এই চক্রান্ত রচিত হয়।
এরপর থেকেই শুরু হয় কুড়মী সম্প্রদায়ের আদিবাসী তপশীলি উপজাতি তালিকায় পুনর্ভূক্তির আন্দোলন। আন্দোলনের ফুলকি ধিকি ধিকি জ্বললেও প্রথম তা আগ্নেভ রুপ নেয় 1955-56 সালে। বিষ্ণুচরণ মাহাতো ও ক্ষুদিরাম মাহাতোর নেতৃত্বে "ছোটনাগপুর কুড়মী পঞ্চ" নামে এক সংগঠন থেকে তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রথম মেমোরেন্ডাম দেওয়া হয়। ঠিক এই সময় সংগঠনকে দুর্বল করতে ও দাবীর বিরোধিতায় কুড়মীদের সাথে খেলা হয় আরো এক ঘৃণ্য রাজনীতি। পুরুলিয়ার কিয়দংশ এবং সমগ্র বাঁকুড়া, মেদিনীপুরের কুড়মীদের ভাষাতে কিছুটা বাংলা চল থাকায়, ব্রাহ্মণ্যবাদী কিছু সংগঠনকে দিয়ে দাবী তোলা করানো হয়, বঙ্গভুক্তিতে। এই সময় সাংবিধানিক জ্ঞান ও শিক্ষা হতে সমাজ বহু দূরে থাকায় এই ছলনা বা ঘৃণ্য কৌশলটা বুঝতে পারে নি। অঙ্গ প্রতিস্থাপনের মতোই, ভাষার অজুহাতে বঙ্গভুক্তি ঘটলেও প্রাণ থেকে যায় সেই সাধের ছোটনাগপুরেই।
সংবিধান রচনার সময়তে কুড়মীদের আদিবাসী তপশীলি উপজাতি তালিকা থেকে বাদ দেওয়ার কোন কারণ দেখাতে না পারায়, পরবর্তী কালেও কিছু কিছু ক্ষেত্রে কুড়মী সম্প্রদায় উপজাতি হিসেবেই বিবেচিত হতো। যেমন,
1957 সালে পুরুলিয়ার মানবাজার বিধানসভার বিধায়ক সত্যকিঙ্কর মাহাতো যুগ্ম আসনে তপশীলি উপজাতির সংরক্ষিত আসন থেকেই বিধায়ক হন।
এরপরো 1986 সালের 8 ই July, কোলকাতা হাইকোর্টের মহামান্য বিচারপতি N.K.Mitra মহাশয়, তার এক রায়ে বলেছেন, "গনেশ মাহাতো, ললিতমোহন মাহাতো, পিতা দর্পনারায়ণ মাহাতো, গ্রাম+পোষ্ট-জোরোবাড়ি, থানা-মানবাজার, জেলা-পুরুলিয়া বনাম বিপিণ মাঝি, পিতা লপসা মাঝি, উভয়পক্ষই আদিবাসী তপশীলি উপজাতি গোষ্ঠীর অন্তর্ভূক্ত।
প্রশ্ন হতেই পারে, তাহলে এতই যদি প্রমাণ থেকে থাকে আদিবাসীর স্বপক্ষে, তাহলে আজ অন্তর্ভুক্তির জন্য এতো আন্দোলন করতে হচ্ছে কেন????
---- উত্তরটাও খুব সোজা, তবু বলি, আমি, তুমি, জগাই, মাধাই, সংবিধানের 5th schedule( এটা অন্যদিন আলোচনা করবো)- র কথাটা না জানলেও, রাজ্য ও কেন্দ্র সরকার তথা আমলারা ভালোভাবেই জানে। ঠিক এইজন্যই, 1950 র পরে প্রায় 27 টি বিভিন্ন রাজ্যের জনগোষ্ঠিকে সহজেই আদিবাসী তালিকায় জায়গা দিলেও ছোটনাগপুর এলাকার বৃহত্তর জনগোষ্ঠীকে বঞ্চিত করে রাখার জন্যই শুরু হয় যতসব টালবাহানা। পরে 2000 সালে ঝাড়খণ্ড আন্দোলন ব্যাপক আকার ধারণ করে এবং ততদিনে আগেই বলেছি, 1925 থেকেই শুরু হয়েছে সারা ভারতে গৈরীকরণ। ততদিনে কুড়মী সম্প্রদায়ো বাদ যায়নি, হয়তো এমনো দেখা যেতো যে, ব্রাহ্মণরা যতটা না দেব দেবী তথা হিন্দু আচার রীতি পালন করে, তার চাইতে বেশী করে ভাবের ঘোরে চুরি হয়ে যাওয়া কিছু কুড়মী পরিবার। এবং ততকালীন সময়ে বাজপেয়ীর কেন্দ্রীয় সরকার খুব ভালো জানতো এই ব্যাপারটা, তাই 2002 সালে আদিবাসী তালিকায় অন্তর্ভূক্তির জন্য সংসদে বিল পাশ করে এক নতুন নিয়মের আমদানী করে।
এখানে আদিবাসী তালিকায় পুনর্ভূক্তির জন্য পাঁচটি criteria র কথা বলা হয়। যথা, 1. Indications of primitive, 2. Distinctive Culture 3. Geographical Isolation, 4. Shyness of contact with the community in large number, 5. Backwardness, এবার আসি এগুলোর বিশ্লেষণে ।
প্রথম হলো, Indications of Tribe: এ ব্যাপারে একটা রিপোর্টেই যথেষ্ট, যেটা হলো census report. Census report অনুযায়ী, 1901 to 1911- Aborginal Tribe community, 1913 সালে 550 নং notification অনুসারে, Primitive tribe, 1921- Animist, 1931-Primitive tribe, 1941- Tribal Community. তাছাড়া সবথেকে বিজ্ঞানসম্মত প্রমান হলো, The History and Geography of Human Genes, L. Luca Cavalli- S Forza, Paolo Menozzi and Alberto Piazza, Princeton University দ্বারা কৃত DNA test এ কুড়মী সম্প্রদায় মুন্ডা, ভূমিজ, বীরহড় সহ অন্যান্য আদিবাসী সম্প্রদায়ের সাথেই আদিবাসী হিসেবে স্বীকৃত। তাহলে কি দাঁড়ালো, প্রথম criteria তে পাশ।
দ্বিতীয় হলো, Distinctive Culture: কুড়মীদের নিজস্ব সংস্কৃতি ও আচার অনুষ্ঠান বহুকাল আগে থেকেই প্রচলিত এবং অদ্বিতীয় ও স্বতন্ত্র। সনাতন ধর্মেরো আগে হতে এই সংস্কৃতি চলমান। বাগুত, কুদরা, গরাম, ঠাকুরমাই, জিহুড়, করম, যাওয়া, বুঢ়াবাবার পূজা সহ বিয়ে, শ্রাদ্ধ, অন্নপ্রাশন, পাতাপূজা, ধরমপূজা, সবেতেই নিজস্বতা বিদ্যমান। এই cruteria তেও পাশ।
তৃতীয় হলো, Geographical isolotion: প্রথমেই বলি, ছোটনাগপুর এলাকা অর্থাৎ "শিখ্-শিখর নাগপুর/ আধা-আধি খড়গপুর"- এই এলাকাতে এখনো কুড়মী সম্প্রদায়ের বাস আধিক্য, ছোটনাগপুর মালভূমিতে মাথা রেখেই আজো এই সম্প্রদায় কৃষিকাজ ও পশুপালন করেই জীবিকা নির্বাহ করছে। এছাড়াও ততকালীন ব্রিটিশ আমলে, অসমের চা বাগানে এর শ্রমিক যোগানেও অন্যান্য আদিবাসীদের সাথে সাথে এই কুড়মী সম্প্রদায়কে নিয়ে যাওয়া হয়েছিল, সেই সূত্রে আসামেও জনসম্প্রদায়ের আধিক্য দেখা যায়। অর্থাৎ কি দাঁড়ালো , এই criteria তে পাশ।
চতুর্থ হলো, Shyness of contact with the community in large: এটাতো বুঝতেই পারছেন, অবশ্যই, কুড়মী সমাজের নিজস্ব কুড়মালী ভাষা আছে ভাব বিনিময়ের জন্য। এবং বিশ্বাস করা হয় যে, এই ভাষা এক স্বতন্ত্র দ্রাবীড় ভাষাগোষ্ঠী এবং এই ভাষা থেকেই কিছু কিছু ভাষার উদ্ভব ঘটেছে, যেমন, উড়িয়া, ঝাড়খণ্ডী, মানভুঁই ইত্যাদি। কাজেই এই criteria তেও পাশ।
এবার পঞ্চম তথা সর্বশেষ, এটি হলো Backwardness: এটা আর কি বলবো, কুড়মী সম্প্রদায়ের দৈনন্দিন জীবন দেখলেই বুঝতে পারা যায়, এখনো অধিকাংশ মানুষ দিনে আনে দিন খায়, চাষবাস ও কৃষিকাজের ওপশ শতকরা 97 ভাগ মানুষ নির্ভরশীল। শিক্ষায় পিছিয়ে, পেশাতে পিছিয়ে, অর্থনৈতিক ভাবে পিছিয়ে, কতজন লোক চাকরী করেন?? হাতে গোনা কয়েকজন মাত্র। সর্বোপরী backwardness আছে বলেই তো এই সম্প্রদায় এখন অন্যান্য অনগ্রসর তালিকাভুক্ত। কাজেই এটা মনে হয় না আর লিখতে হবে। অর্থাত এই পাঁচটা criteria তেই পাশ। অর্থাত বিজ্ঞানসম্মত ভাবেই হোক আর যুক্তিসঙ্গত ভাবেই হোক, এক জোরালো দাবী রাখে এই সম্প্রদায়কে আদিবাসী তালিকায় পুনর্ভুক্তির।
কিন্তু ঘটনা হলো, স্বপক্ষে এতো প্রমাণ থাকা সত্ত্বেও যৌথ সরকারের টালবাহানায় আজো অন্তর্ভুক্তি হয় নি, আর এই জন্য কুড়মী সম্প্রদায় আদিবাসী তালিকায় অন্তর্ভুক্তির জন্য, ডুঁড়কুতে প্রায় 50 লক্ষ্যাধিক কুড়মী সম্প্রদায়ের মানুষ জমায়েত হয়। কিন্তু, এখানেও সেই মতাদর্শের ভিন্নতার জন্য পরবর্তীকালে আবার সংগঠিত হয়, এবং 6 ই ফেব্রুয়ারী, 2017 তে এই কুড়মী সম্প্রদায় এক সাথে চার রাজ্যে "রেল রোকো" কর্মসূচীতে মানুষ প্রমাণ করে দেয়, নিজের জাতিস্বত্তা পুনরুদ্ধারে কতটা উদ্গ্রীব। তার ঠিক আট মাসের মাথায় 20 ই সেপ্টেম্বর "ডহর ছেঁকা" নামক এক কর্মসৃচীতে বুঝিয়ে দেয় জাতিস্বত্তার আন্দোলনের জন্য তারা প্রাণ দিতেও রাজী। এর পরেই রাজ্য সরকার সদর্থক ভূমিকা নেয়। কিন্তু সেই ভূমিকা যথার্থ ছিল না,, তাই আবার 6 ই মার্চ, 2018, " জিগিড়জিটা গবচন" নামে এক কর্মসূচীতে জেলাশাসকের দপ্তরে অবস্থান প্রমাণ করে 80 বছরের বঞ্চনার যেনো হিসাব কড়াই গণ্ডাই বুঝে নিতে চাই এ সমাজ। এবং এই মুহূর্তে যতটা তত্পরতা দেখিয়েছে যৌথ সরকার তা আন্দোলনেরই ফল। এবং এই বঞ্চণা ও প্রহসন থেকে মুক্তি পেতে একি সাথে চার রাজ্য যথা পশ্চিমবঙ্গের উল্লেখিত অংশ, ঝাড়খণ্ড, বিহার, ওড়িশ্যা ও আসাম, একি সাথে আগামী আগস্টে "দিল্লী চলো"-র ডাক দেয়, এবং প্রত্যেকেই বদ্ধপরিকর এই কর্মসূচীতেই বঞ্চনা, প্রহসনের অবসান ঘটিয়ে এক নতুন ভোর দখতে। তাই, অনুরোধ কোন এক সম্প্রদায়ের সাংবিধানিক তথা মৌলিক অধিকার প্রদানে রাজনৈতিক চাপানউতোর অবিলম্বে বন্ধ হোক। এবং এতদিন ধরে যে কুড়মী সম্প্রদায়ের সাথে প্রহসনের খেলার সাথে সাথে এক প্রচ্ছন্ন অন্ধকারে রেখে জল-জমি- জঙ্গল আত্মসাৎ করা হচ্ছে, তারো অবসান হোক।
লেখা-সুজিত কুমার মাহাতো
প্রথমেই লেখার স্বচ্ছতা প্রমাণে এই কুড়মী সম্প্রদায় যে আদিবাসী তথা তপশীলি উপজাতি, তার স্বপক্ষে কিছু প্রমাণ রাখি।
ঘটনাচক্রে চলে যেতে হয় Indian Succesion Act, 1865( X of 1865) এর কথায়, যে Act র 332 নং ধারায় Governer General পরিষ্কার ভাবে বলে দিয়েছে, মুণ্ডা, ওরাঁও, সাঁওতাল, হো, ভূমীজ, ঘাসী, গোণ্ড, কান্ধ, কোড়া, কুড়মী, মেল সারিয়ান ও পান আদিম অধিবাসী, এই অধিবাসীদের বিশেষ ক্ষমতা প্রদান করা হলো।
পরবর্তী 1913 সালের 2 রা May, সীমলাতে এক বৈঠক হয়। এবং পরদিন 3 রা May প্রকাশিত হয় " The Gazette of India. তার 550 নং নোটিফিকেশনে পরিস্কার ভাবে উল্লেখিত রয়েছে 1865 র Indian Suceesion Act এ নিবন্ধিত জনসম্প্রদায় হলো উপজাতি।
আরো কিছু সংগৃহীত প্রমাণ রাখি--
1. 1918-1925 সালে, Survey and Settlement Portion, Manbhum District by B.K.Gokhle, I.C.S, Settlement of ficer of Chhotonagpur এ Chapter 1 এর 22 নং পয়েন্টে( পাতা নং 14) ঘোষণা করেছিলেন- " The following castes are S.T such as Kurmi, Santal, Bauri, Bhumij, Bhunia, Kora, Kheria, Oran, Munda and Ho.
2. 1925 সালে পাটনা হাইকোর্টের বিচারপতি ম্যাকফারসন একটি মামলার রায়ে মন্তব্য করেন- " The Kurmi Mahato of Manbhum district are racially an aboriginal tribe". এই পাটনা হাইকোর্টেরই AIR, 1931, page.no 305 এ গণেশ মাহাত বনাম শিবচরণ মাহাতোর মামলার রায় দানকালে বিচারপতি জাওলাপ্রসাদ ও বিচারপতি কনবন্ত সাহানী মন্তব্য করেন," বাদী ও বিবাদী উভয়পক্ষই " aborginal tribe".
3. এছাড়াও বিহার ও উড়িষ্যা গেজেটের (Notification no 49, Patna, wednesday, 16 th dec, 1939) এবং Judicial department( noti-8th dec, 1939) অনুসারে সাঁওতাল, মুণ্ডা, ওঁরাও সহ কুড়মী সম্প্রদায়ও তপশীলি উপজাতিভুক্ত।
প্রশ্ন হলো, তাহলে কুড়মী সম্প্রদায় আদিবাসী তপশীলি উপজাতি স্বীকৃতি হারালো কি করে??? --- এর উত্তর খুঁজলে দেখা যায়, এর পিছনে লুকিয়ে রয়েছে এক গভীর ষড়যণ্ত্র ও প্রহসন। চলে যেতে হয় অধুনা ইতিহাসে। 1918 সালে যখন " সাউথ বরো কমিশন" ভারতে আসে, তখন বাবা সাহেব আম্বেদকর সেই কমিশনকে ভারতীয় তপশীলি জাতি ও উপজাতিদের রাজনৈতিক, সামাজিক, অর্থনেতিক সহ অন্যান্য অধিকার আদায়ের জন্য লিখিত এক মেমোরেন্ডাম দেন।
এরপর 1919 সালে First Indian Act রচিত হয়, এবং তপশীলি জাতি ও উপজাতিদের জন্য মনোনয়নের অধিকার দেওয়া হয়। ঠিক এখানেই শুরু হলো সমস্যা। সংখ্যার আধিক্যে অধিকাংশ মনোনয়নের অধিকার চলে যায় আদিবাসী ও তপশীলি সম্প্রদায়ের কক্ষে। আর এখানেই শুরু হয় সেই ব্রাহ্মণ্যবাদের খেলা, শুরু হয় দলভারী করার কাজ, শুরু হয় গৈরীকরণ। 1925 সালে প্রতিষ্ঠিত হয় রাষ্ট্রীয় সয়ং সেবক সংঘ, যারা এই কাজকে আরো তরাণ্বীত করে। ভারতীয় আদিবাসীদের গলিতে গলিতে মন্দির গড়ে ওঠে, ঘরের কোণায় কোণায় ছড়িয়ে পড়ে ব্রাহ্মণ্যবাদী ভাবধারা।
এরপর 1930-31 সালে Round Table Conferance এ প্রধাণ চারটি দাবী ওঠে। Separate Electors, Dwell voting, Adult Frqnchies and Adequate Representation according to population.
সবকিছু ঠিক থাকলেও বাধ সাধে এই চার নং দাবী নিয়ে। ততকালীন ভারতের বৃহত্তর জনগোষ্ঠী হল আদিবাসী, আর এই ছোটনাগপুরে প্রায় শতকরা শতভাগই হলো আদিবাসী সম্প্রদায়। আর এদের মধ্যে সংখ্যাধিক্য হলো কুড়মী সম্প্রদায়। তার জন্য প্রজাসত্ত্ব আইনকে লঘু করতে শুরু হয় এক ঘৃণ্য চক্রান্ত, "ছোটনাগপুর ভাঙন"। বর্তমানে ঝাড়খণ্ড, ওড়িশ্যা, বিহার, মধ্যপ্রদেশ এরকম ভাঙতে ভাঙতে ছোট ছোট জেলাতে এসে ঠেকেছে, সেই জেলাও রেহাই পায় নি, মেদিনীপুর কে ভেঙে পূর্ব-পশ্চিম এবং এখন ঝাড়গ্রাম তারই ভগ্নাংশের দেহাবশেষ।
পরবর্তীকালে 1950 সালে সংবিধান রচনার সময় সাংবিধানিক ভাবে আদিবাসী স্বীকৃতি দিতে গিয়ে অজানা এক কারণে এলাকার বৃহত্তর জনগোষ্ঠী কুড়মীদের বাদ দিয়ে রচিত হয় সংবিধান। প্রসঙ্গত CNT act এর section 1 এর subsection 1 এ বলা হয় সংখ্যাগরীষ্ঠ জনগোষ্ঠী প্রয়োজনানুসারে কমিটি গঠন করে আইন প্রণয়ন করতে পারবে, এছাড়া কলকাতা হাইকোর্টের Deputy Commissioner Roy Bahadur এর লিখিততে স্পষ্টভাবে বলা হয়, Hill Area তে কোন রাজনৈতিক দলেরই নিয়ন্ত্রণের বাইরে সম্পূর্ণ স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা থাকবে District Counsillor র হাতে। এই দুটো জিনিসকে ধামাচাপা দিতেই এবং সমগ্র জঙ্গলমহলের জল-জমি-জঙ্গল তথা রাষ্ট্রীয় সম্পদের অধিকার থেকে বঞ্চিত করতে কুড়মী সম্প্রদায় তথা আদিবাসীদের সাথে এই চক্রান্ত রচিত হয়।
এরপর থেকেই শুরু হয় কুড়মী সম্প্রদায়ের আদিবাসী তপশীলি উপজাতি তালিকায় পুনর্ভূক্তির আন্দোলন। আন্দোলনের ফুলকি ধিকি ধিকি জ্বললেও প্রথম তা আগ্নেভ রুপ নেয় 1955-56 সালে। বিষ্ণুচরণ মাহাতো ও ক্ষুদিরাম মাহাতোর নেতৃত্বে "ছোটনাগপুর কুড়মী পঞ্চ" নামে এক সংগঠন থেকে তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রথম মেমোরেন্ডাম দেওয়া হয়। ঠিক এই সময় সংগঠনকে দুর্বল করতে ও দাবীর বিরোধিতায় কুড়মীদের সাথে খেলা হয় আরো এক ঘৃণ্য রাজনীতি। পুরুলিয়ার কিয়দংশ এবং সমগ্র বাঁকুড়া, মেদিনীপুরের কুড়মীদের ভাষাতে কিছুটা বাংলা চল থাকায়, ব্রাহ্মণ্যবাদী কিছু সংগঠনকে দিয়ে দাবী তোলা করানো হয়, বঙ্গভুক্তিতে। এই সময় সাংবিধানিক জ্ঞান ও শিক্ষা হতে সমাজ বহু দূরে থাকায় এই ছলনা বা ঘৃণ্য কৌশলটা বুঝতে পারে নি। অঙ্গ প্রতিস্থাপনের মতোই, ভাষার অজুহাতে বঙ্গভুক্তি ঘটলেও প্রাণ থেকে যায় সেই সাধের ছোটনাগপুরেই।
সংবিধান রচনার সময়তে কুড়মীদের আদিবাসী তপশীলি উপজাতি তালিকা থেকে বাদ দেওয়ার কোন কারণ দেখাতে না পারায়, পরবর্তী কালেও কিছু কিছু ক্ষেত্রে কুড়মী সম্প্রদায় উপজাতি হিসেবেই বিবেচিত হতো। যেমন,
1957 সালে পুরুলিয়ার মানবাজার বিধানসভার বিধায়ক সত্যকিঙ্কর মাহাতো যুগ্ম আসনে তপশীলি উপজাতির সংরক্ষিত আসন থেকেই বিধায়ক হন।
এরপরো 1986 সালের 8 ই July, কোলকাতা হাইকোর্টের মহামান্য বিচারপতি N.K.Mitra মহাশয়, তার এক রায়ে বলেছেন, "গনেশ মাহাতো, ললিতমোহন মাহাতো, পিতা দর্পনারায়ণ মাহাতো, গ্রাম+পোষ্ট-জোরোবাড়ি, থানা-মানবাজার, জেলা-পুরুলিয়া বনাম বিপিণ মাঝি, পিতা লপসা মাঝি, উভয়পক্ষই আদিবাসী তপশীলি উপজাতি গোষ্ঠীর অন্তর্ভূক্ত।
প্রশ্ন হতেই পারে, তাহলে এতই যদি প্রমাণ থেকে থাকে আদিবাসীর স্বপক্ষে, তাহলে আজ অন্তর্ভুক্তির জন্য এতো আন্দোলন করতে হচ্ছে কেন????
---- উত্তরটাও খুব সোজা, তবু বলি, আমি, তুমি, জগাই, মাধাই, সংবিধানের 5th schedule( এটা অন্যদিন আলোচনা করবো)- র কথাটা না জানলেও, রাজ্য ও কেন্দ্র সরকার তথা আমলারা ভালোভাবেই জানে। ঠিক এইজন্যই, 1950 র পরে প্রায় 27 টি বিভিন্ন রাজ্যের জনগোষ্ঠিকে সহজেই আদিবাসী তালিকায় জায়গা দিলেও ছোটনাগপুর এলাকার বৃহত্তর জনগোষ্ঠীকে বঞ্চিত করে রাখার জন্যই শুরু হয় যতসব টালবাহানা। পরে 2000 সালে ঝাড়খণ্ড আন্দোলন ব্যাপক আকার ধারণ করে এবং ততদিনে আগেই বলেছি, 1925 থেকেই শুরু হয়েছে সারা ভারতে গৈরীকরণ। ততদিনে কুড়মী সম্প্রদায়ো বাদ যায়নি, হয়তো এমনো দেখা যেতো যে, ব্রাহ্মণরা যতটা না দেব দেবী তথা হিন্দু আচার রীতি পালন করে, তার চাইতে বেশী করে ভাবের ঘোরে চুরি হয়ে যাওয়া কিছু কুড়মী পরিবার। এবং ততকালীন সময়ে বাজপেয়ীর কেন্দ্রীয় সরকার খুব ভালো জানতো এই ব্যাপারটা, তাই 2002 সালে আদিবাসী তালিকায় অন্তর্ভূক্তির জন্য সংসদে বিল পাশ করে এক নতুন নিয়মের আমদানী করে।
এখানে আদিবাসী তালিকায় পুনর্ভূক্তির জন্য পাঁচটি criteria র কথা বলা হয়। যথা, 1. Indications of primitive, 2. Distinctive Culture 3. Geographical Isolation, 4. Shyness of contact with the community in large number, 5. Backwardness, এবার আসি এগুলোর বিশ্লেষণে ।
প্রথম হলো, Indications of Tribe: এ ব্যাপারে একটা রিপোর্টেই যথেষ্ট, যেটা হলো census report. Census report অনুযায়ী, 1901 to 1911- Aborginal Tribe community, 1913 সালে 550 নং notification অনুসারে, Primitive tribe, 1921- Animist, 1931-Primitive tribe, 1941- Tribal Community. তাছাড়া সবথেকে বিজ্ঞানসম্মত প্রমান হলো, The History and Geography of Human Genes, L. Luca Cavalli- S Forza, Paolo Menozzi and Alberto Piazza, Princeton University দ্বারা কৃত DNA test এ কুড়মী সম্প্রদায় মুন্ডা, ভূমিজ, বীরহড় সহ অন্যান্য আদিবাসী সম্প্রদায়ের সাথেই আদিবাসী হিসেবে স্বীকৃত। তাহলে কি দাঁড়ালো, প্রথম criteria তে পাশ।
দ্বিতীয় হলো, Distinctive Culture: কুড়মীদের নিজস্ব সংস্কৃতি ও আচার অনুষ্ঠান বহুকাল আগে থেকেই প্রচলিত এবং অদ্বিতীয় ও স্বতন্ত্র। সনাতন ধর্মেরো আগে হতে এই সংস্কৃতি চলমান। বাগুত, কুদরা, গরাম, ঠাকুরমাই, জিহুড়, করম, যাওয়া, বুঢ়াবাবার পূজা সহ বিয়ে, শ্রাদ্ধ, অন্নপ্রাশন, পাতাপূজা, ধরমপূজা, সবেতেই নিজস্বতা বিদ্যমান। এই cruteria তেও পাশ।
তৃতীয় হলো, Geographical isolotion: প্রথমেই বলি, ছোটনাগপুর এলাকা অর্থাৎ "শিখ্-শিখর নাগপুর/ আধা-আধি খড়গপুর"- এই এলাকাতে এখনো কুড়মী সম্প্রদায়ের বাস আধিক্য, ছোটনাগপুর মালভূমিতে মাথা রেখেই আজো এই সম্প্রদায় কৃষিকাজ ও পশুপালন করেই জীবিকা নির্বাহ করছে। এছাড়াও ততকালীন ব্রিটিশ আমলে, অসমের চা বাগানে এর শ্রমিক যোগানেও অন্যান্য আদিবাসীদের সাথে সাথে এই কুড়মী সম্প্রদায়কে নিয়ে যাওয়া হয়েছিল, সেই সূত্রে আসামেও জনসম্প্রদায়ের আধিক্য দেখা যায়। অর্থাৎ কি দাঁড়ালো , এই criteria তে পাশ।
চতুর্থ হলো, Shyness of contact with the community in large: এটাতো বুঝতেই পারছেন, অবশ্যই, কুড়মী সমাজের নিজস্ব কুড়মালী ভাষা আছে ভাব বিনিময়ের জন্য। এবং বিশ্বাস করা হয় যে, এই ভাষা এক স্বতন্ত্র দ্রাবীড় ভাষাগোষ্ঠী এবং এই ভাষা থেকেই কিছু কিছু ভাষার উদ্ভব ঘটেছে, যেমন, উড়িয়া, ঝাড়খণ্ডী, মানভুঁই ইত্যাদি। কাজেই এই criteria তেও পাশ।
এবার পঞ্চম তথা সর্বশেষ, এটি হলো Backwardness: এটা আর কি বলবো, কুড়মী সম্প্রদায়ের দৈনন্দিন জীবন দেখলেই বুঝতে পারা যায়, এখনো অধিকাংশ মানুষ দিনে আনে দিন খায়, চাষবাস ও কৃষিকাজের ওপশ শতকরা 97 ভাগ মানুষ নির্ভরশীল। শিক্ষায় পিছিয়ে, পেশাতে পিছিয়ে, অর্থনৈতিক ভাবে পিছিয়ে, কতজন লোক চাকরী করেন?? হাতে গোনা কয়েকজন মাত্র। সর্বোপরী backwardness আছে বলেই তো এই সম্প্রদায় এখন অন্যান্য অনগ্রসর তালিকাভুক্ত। কাজেই এটা মনে হয় না আর লিখতে হবে। অর্থাত এই পাঁচটা criteria তেই পাশ। অর্থাত বিজ্ঞানসম্মত ভাবেই হোক আর যুক্তিসঙ্গত ভাবেই হোক, এক জোরালো দাবী রাখে এই সম্প্রদায়কে আদিবাসী তালিকায় পুনর্ভুক্তির।
কিন্তু ঘটনা হলো, স্বপক্ষে এতো প্রমাণ থাকা সত্ত্বেও যৌথ সরকারের টালবাহানায় আজো অন্তর্ভুক্তি হয় নি, আর এই জন্য কুড়মী সম্প্রদায় আদিবাসী তালিকায় অন্তর্ভুক্তির জন্য, ডুঁড়কুতে প্রায় 50 লক্ষ্যাধিক কুড়মী সম্প্রদায়ের মানুষ জমায়েত হয়। কিন্তু, এখানেও সেই মতাদর্শের ভিন্নতার জন্য পরবর্তীকালে আবার সংগঠিত হয়, এবং 6 ই ফেব্রুয়ারী, 2017 তে এই কুড়মী সম্প্রদায় এক সাথে চার রাজ্যে "রেল রোকো" কর্মসূচীতে মানুষ প্রমাণ করে দেয়, নিজের জাতিস্বত্তা পুনরুদ্ধারে কতটা উদ্গ্রীব। তার ঠিক আট মাসের মাথায় 20 ই সেপ্টেম্বর "ডহর ছেঁকা" নামক এক কর্মসৃচীতে বুঝিয়ে দেয় জাতিস্বত্তার আন্দোলনের জন্য তারা প্রাণ দিতেও রাজী। এর পরেই রাজ্য সরকার সদর্থক ভূমিকা নেয়। কিন্তু সেই ভূমিকা যথার্থ ছিল না,, তাই আবার 6 ই মার্চ, 2018, " জিগিড়জিটা গবচন" নামে এক কর্মসূচীতে জেলাশাসকের দপ্তরে অবস্থান প্রমাণ করে 80 বছরের বঞ্চনার যেনো হিসাব কড়াই গণ্ডাই বুঝে নিতে চাই এ সমাজ। এবং এই মুহূর্তে যতটা তত্পরতা দেখিয়েছে যৌথ সরকার তা আন্দোলনেরই ফল। এবং এই বঞ্চণা ও প্রহসন থেকে মুক্তি পেতে একি সাথে চার রাজ্য যথা পশ্চিমবঙ্গের উল্লেখিত অংশ, ঝাড়খণ্ড, বিহার, ওড়িশ্যা ও আসাম, একি সাথে আগামী আগস্টে "দিল্লী চলো"-র ডাক দেয়, এবং প্রত্যেকেই বদ্ধপরিকর এই কর্মসূচীতেই বঞ্চনা, প্রহসনের অবসান ঘটিয়ে এক নতুন ভোর দখতে। তাই, অনুরোধ কোন এক সম্প্রদায়ের সাংবিধানিক তথা মৌলিক অধিকার প্রদানে রাজনৈতিক চাপানউতোর অবিলম্বে বন্ধ হোক। এবং এতদিন ধরে যে কুড়মী সম্প্রদায়ের সাথে প্রহসনের খেলার সাথে সাথে এক প্রচ্ছন্ন অন্ধকারে রেখে জল-জমি- জঙ্গল আত্মসাৎ করা হচ্ছে, তারো অবসান হোক।
লেখা-সুজিত কুমার মাহাতো
0 comments: